বাংলাদেশ নিন্ম মধ্যম আয়ের দেশে উত্তরণের সাফল্য উদযাপনে রাঙামাটিবাসীর ব্যাপক প্রস্তুতি


আলমগীর মানিক,রাঙামাটি::
নিন্ম আয়ের দেশ থেকে বাংলাদেশ নিম্নমধ্যম আয়ের দেশে উত্তরণের সাফল্যকে অত্যন্ত ঝাঁকজমকভাবে উদযাপনের প্রস্তুতি নিয়েছে গোটা বাংলাদেশ। এই সাফল্য উদযাপনে সপ্তাহব্যাপী কর্মসূচীর মাধ্যমে সারাদেশেরন্যায় নানা আঙ্গিকে বর্ণাঢ্য আয়োজনে পালন করবে রাঙামাটি পার্বত্য জেলাবাসী। এই সাফল্য উৎসবের আমেজে পালনের লক্ষ্যে প্রস্তুতি সভা করেছে রাঙামাটি জেলা প্রশাসন। মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় জেলা প্রশাসক জানান, এই সাফল্য উদযাপনে সরকারি সকল দপ্তর ও অধিদপ্তর বিশেষ সেবা সপ্তাহ পালন করবে।
জেলা প্রশাসক একেএম মামনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. প্রকাশ কান্তি চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম শফি কামাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: নজরুল ইসলামসহ বিভিন্ন সরকারী দপ্তরের প্রধান, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, আগামী ২০ হতের্ পর্যন্ত মধ্য আয়ের দেশে বাংলাদেশের অর্জন সংক্রান্ত প্রচারাভিযান এবং সেবা সপ্তাহ পালন করা হবে। এছাড়া বাংলাদেশের সাম্প্রতিক অর্জন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিভিন্ন ক্ষেত্রে সফলতা, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে সরকারের সফলতা বিষয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, সেমিনার, বিভিন্ন প্রতিযোগিতা, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে।
উল্লেখ্য, স্বাধীনতার পর এটাই বাংলাদেশের শ্রেষ্ঠ অর্জন। ১৯৭৫ সালে নিন্ম আয়ের দেশ হিসেবে জাতি সংঘের তালিকাভূক্ত হওয়ার পর থেকে বিগত প্রায় ৫০ বছরে মাত্র বিশ্বের মাত্র ৫টি দেশ এই সাফল্য অর্জনের সক্ষমতা দেখাতে পেরেছে। ৭৫ সালে বাংলাদেশ যখন নিন্ম আয়ের দেশের তালিকাভূক্ত হয়, তখন এই তালিকার সদস্য সংখ্যা ছিলো ২৫টি দেশ। অর্ধশতাব্দির ব্যবধানে তালিকাটি আরো দীর্ঘ হয়ে ৪৭টি দেশ এই শ্রেণীর অর্ন্তভূক্ত হয়েছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশের সাফল্য বিশ্বে এক বিশেষ নজির স্থাপন করবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।
জানাগেছে আগামী ২২শে মার্চ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশকে নিন্ম মধ্যম আয়ের দেশের স্বীকৃতি প্রদান করা হবে। এই তালিকায় এবছর বিশ্বের তিনটি দেশ রয়েছে। তার মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ যারা নির্ণায়ক সূচকের তিনটি শর্তই পূরণ করে উত্তরণের যোগ্যতা অর্জন করতে পেরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*