হালদা নদীর দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ জরুরি: এম এ সালাম

স্টাফ রিপোর্টার::
হালদা নদী, হাটহাজারী ও রাউজান উপজেলাকে ভয়াবহ দূষণ থেকে রক্ষার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
বিবৃতিতে এম এ সালাম বলেন, ‘দীঘদিন যাবৎ শিল্প বর্জ্যের কারণে হালদা নদী ও হাটহাজারী উপজেলার শিকারপুর, বুড়িশ্চর, উত্তর ও দক্ষিণমাদার্শা, চিকনদণ্ডী, ফতেপুর, মেখল ও গড়দুয়ারা ইউনিয়নের ফসলের মাঠ, খাল, পুকুর ও অন্যান্য জলাশয় ব্যাপক দূষণের শিকার হয়ে আসছে। এ ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, জেলাও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল প্রশাসনের কাছে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বহুবার দাবি জানানোর পরেও কোন সুফল পাওয়া যায়নি।’
তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক ভয়াবহ বন্যায় এ দূষণের মাত্রা আরও বেড়ে গিয়ে হালদা নদী, হাটহাজারী ও রাউজান উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিষাক্ত পানিতে মাছ মরে ভেসে উঠছে এবং দূষিত পানি এলাকায় দুর্গন্ধ ছড়াচেছ। কৃষি কাজের জন্য মানুষ জমিতে নামতে পারছে না।
এ অবস্থায় শিগগিরই কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি তিনি আহবান জানান এবং অন্যথায় ভূক্তভোগি জনগণ সংশ্লিষ্ট প্রশাসন ঘেরাও করে দাবি আদায় করতে বাধ্য হবে বলেও উল্লেখ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*