রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার প্রস্তুত নয় : পিটার মাউরার

আন্তর্জাতিক ডেস্ক::
মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য এখনও প্রস্তুত নয় বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রসের প্রধান পিটার মাউরার।
রোববার (১ জুলাই) বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন রেডক্রস প্রধান । এর আগে তিনি মিয়ানমার সফর করেছেন।
তবে মিয়ানমার সরকার বলেছে, বাংলাদেশে পালিয়ে আসা সাত লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী ফিরিয়ে নিতে মিয়ানমার প্রস্তুত । প্রথম পর্যায়ের প্রত্যাবাসনের জন্য দুটি অস্থায়ী কেন্দ্রও খোলা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার সরকার ।
কিন্তু মিয়ানমারের পরিস্থিতি উল্লেখ করে রেড ক্রস প্রধান বলেছেন, বৃহৎ পরিসরে রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন বাস্তবায়িত না হওয়া পর্যন্ত মিয়ানমারকে অনেক কাজ করতে হবে।
চলতি বছরের মে মাসের শেষে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে জাতিসংঘ মিয়ানমারের সঙ্গে একটি রূপরেখা চুক্তি করেছে। চুক্তিতে নিরাপদ প্রত্যাবাসনের কথা বলা হয়েছে। তবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা বলছেন, মিয়ানমারের নাগরিক মর্যাদা না পেলে ও তাদের নিরাপত্তা নিশ্চিত না করলে তারা ফেরত যাবেন।‌
এদিকে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সরকার ও নিরাপত্তা বাহিনীর সহযোগিতার ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছেন রেডক্রস প্রধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*