বাংলাদেশ পৃথিবীর সবচে’ ধনী দেশ ছিল : ড. অনুপম সেন

স্টাফ রিপোর্টার::
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ১৭৫৭ সালে নবাব সিরাজদ্দৌলার পতন ঘটিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি যখন বাংলাদেশকে ইংল্যান্ডের কলোনিতে পরিণত করে, তখন বাংলাদেশ ছিল পৃথিবীর সবচে’ ধনী দেশ। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২৬ তম ব্যাচের ফেয়ারওয়েল উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ সমাজবিজ্ঞানী বলেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলাদেশকে ইংল্যান্ডের কলোনিতে পরিণত করার মাত্র তিন বছরের মধ্যে এই দেশের তৎকালীন ৫০০ কোটি পাউন্ডের সম্পদ ইংল্যান্ডে পাচার করে। যার বর্তমান মূল্য বের করা প্রায়ই অসম্ভব।
তিনি বলেন, ইংরেজরা আমাদের পার্থিব সম্পদে দীন করেছে, কিন্তু মননের জগতকে সমৃদ্ধ করেছে। রবীন্দ্রনাথ তার শেষ জীবনে লেখা ‘সভ্যতার সংকট’-এ লিখেছিলেন দু’ধরনের ইংরেজ আছে, বড় ইংরেজ ও ছোট ইংরেজ।
শৈশবে তিনি বড় ইংরেজকে দেখেছেন, যারা তার অন্তর্জগতকে সমৃদ্ধ করেছিল। বিশ্বযুদ্ধের সময়ে তিনি দেখছেন ছোট ইংরেজকে, যারা মানুষকে ক্ষুদ্র করছে সংঘাতে জড়িয়ে। বলেন প্রফেসর ড. অনুপম সেন।
বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মোহীত উল আলম, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আবদুর রহিম ও সহকারী অধ্যাপক কোহিনুর আকতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*