জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই

আমাদের ডেস্ক :: জাতিসংঘের সাবেক মহাসচিব ও নোবেল জয়ী কফি আনান (৮০) আর নেই। অসুস্থ হয়ে পড়ার পর শনিবার সকালে সুইজারল্যাণ্ডে তার মৃত্যু হয় বলে জাতিসংঘের অভিবাসন সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। সংস্থাটি টুইটারে লিখেছে, আমরা আজ একজন মহান মানুষ, নেতা ও স্বপ্নদ্রষ্টাকে হারালাম। ১৯৩৮ সালে ঘানায় জন্ম নেয়া কফি আনান ছিলেন জাতিসংঘের সপ্তম মহাসচিব। ১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।
দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী বিপ্লবের জনক নেলসন ম্যান্ডেলার সাথে কফি আনান
২০০৭ সালে প্রতিষ্ঠিত মানবাধিকার নিয়ে কাজ করা বিশ্ব নেতাদের সংগঠন দ্য এল্ডারসের সদস্য ছিলেন তিনি। ২০১৩ সালে তিনি সংস্থাটির চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০১ সালের ১২ অক্টোবর তিনি জাতিসংঘের সাথে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন।
মিয়ানমারে সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ এবং সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের মাঝে সম্পর্ক উন্নয়নে প্রচেষ্টা চালাতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান জড়িত ছিলেন। তাকে প্রধান করেই মিয়ানমার সরকার রোহিঙ্গা সম্পর্কিত কমিশন গঠন করেছিল।
গত বছরের আগস্ট মাসের শেষের দিকে কফি আনান রাখাইন রাজ্যের ব্যাপারে গঠিত কমিশনের চূড়ান্ত প্রতিবেদন জমা দেন।এই কমিশনের সভাপতি হিসেবে তিনি মিয়ানমারের কার্যত নেতা অং সান সুচির কাছে কিছু সুপারিশ বাস্তবায়নের অনুরোধ জানান। সূত্র: সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*