সাংবাদিক আলমগীর মানিককে হুমকির প্রতিবাদে রাঙামাটিতে গণমাধ্যমকর্মীদের মানববন্ধন

রাঙামাটি প্রতিনিধি::
রাঙামাটির সাংবাদিক আলমগীর মানিককে প্রাণনাশের হুমকি দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে রাঙামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীরা। বুধবার রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় সম্মুখে বেলা এগারোটা থেকে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচীতে আগামী তিনদিনের মধ্যে হুমকিদাতা কুনেন্টু চাকমা ও তার সংগঠন ইউপিডিএফ এর পক্ষ থেকে ভূল স্বীকার করে ক্ষমা চাওয়ার আহবান জানান সাংবাদিক নেতৃবৃন্দ। অন্যথায় পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ নামক সংগঠনটির পাঠানো কোনো ধরনের প্রেসরিলিজ, সাংগঠনিক খবর না ছাপানোসহ প্রচার না করার ঘোষনাও দেন রাঙামাটির সাংবাদিক নেতৃবৃন্দ।
মানববন্ধনে জেলার প্রায় সবগুলো সাংবাদিক সংগঠনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। মানববন্ধনে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, এশিয়ান টেলিভিশনসহ জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যমে সুনামের সহিত কাজ করা রাঙামাটির সাংবাদিক আলমগীর মানিককে হুমকি দিয়ে পার্বত্য চট্টগ্রামের সন্ত্রাসীরা তাদের অপকর্ম ডেকে রাখার অপচেষ্ঠা চালানোর চেষ্ঠা করা হয়েছে। নেতৃবৃন্দ বলেন, এরআগেও রাঙামাটিসহ দেশের বিভিন্ন অঞ্চলের সাংবাদিকদের হুমকি-ধামকি মামলা-হামলাসহ হত্যা করেও সাংবাদিকদের কলমকে স্তব্ধ করতে পারেনি কুচক্রি মহল। তাই পাহাড়ের অস্ত্রধারীরাও তাদের অস্ত্রের ক্ষমতা দেখিয়ে পার্বত্যাঞ্চলের সাংবাদিকদের কলমকে থামিয়ে দেওয়ার চেষ্ঠা করছে। এমতাবস্থায় অস্ত্রের সাথে কলমদিয়েই যুদ্ধ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাঙামাটির গণমাধ্যমকর্মীরা। তারই আলোকে আগামী তিনদিনের মধ্যে ইউপিডিএফ এর পক্ষ থেকে রাঙামাটির সাংবাদিক সংগঠনগুলোর কাছে হুমকি দেওয়ার বিষয়ে ভূল স্বীকার করে বিবৃতি প্রদান করা না হলে আগামী ইউপিডিএফ এর কোনো ধরনের প্রেস রিলিজ, বিবৃতিসহ যেকোনো ধরনের সাংগঠনিক খবর প্রচার থেকে বিরত থাকবে রাঙামাটির সাংবাদিকরা। এদিকে, মানববন্ধন থেকে সাংবাদিক নেতৃবৃন্দসহ সকল সাংবাদিকরা রাঙামাটির জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করে তাকে বিষয়টি অবহিত করে আলমগীর মানিককে হুমকি দাতাকে আইনের আওতায় আনাসহ রাঙামাটির সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছেন নেতৃবৃন্দ। এসময় জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বিষয়টি অবহিত হয়েছেন জানিয়ে এই ব্যাপারে পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট্যদের সাথে যোগাযোগ করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান করেন সাংবাদিক নেতৃবৃন্দকে।
উল্লেখ্য, গত ১৮ই নভেম্বর আলমগীর মানিকের মুঠোফোনে ইউপিডিএফ নেতা কুনেন্টু চাকমা হুমকি দিয়ে আলমগীর মানিককে ইউপিডিএফ এর বিরুদ্ধে কোনো ধরনের নিউজ না করতে নিষেধ করে অন্যথায় প্রাণনাশের হুমকি প্রদান করেন। এই ঘটনার দিনই কোতয়ালী থানায় সাধারণ ডায়েরি করেছেন আলমগীর মানিক। এদিকে একাধিক দায়িত্বশীল সূত্রসহ আঞ্চলিক দলগুলো কয়েকজন নেতাও এই নাম্বারটি ইউপিডিএফ নেতা কুনেন্টু চাকমার বলে নিশ্চিত করেছে।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি দৈনিক পূর্বকোণের প্রতিনিধি সাংবাদিক সাখাওয়াৎ হোসেন রুবেল, প্রেসক্লাবের সেক্রেটারি ও দৈনিক রাঙামাটি পত্রিকার সম্পাদক আনোয়ার আল হক, দৈনিক প্রথম আলো’র আলোকচিত্রি সুপ্রিয় চাকমা, রাঙামাটি রিপোর্টাস ইউনিটি’র সভাপতি সিনিয়র সাংবাদিক সুশীল প্রশাদ চাকমা, সহ-সভাপতি হারুনুর রশিদ, সাপ্তাহিক পাহাড়ের সময় পত্রিকার সম্পাদক মিল্টন বড়–য়া, রাঙামাটি সাংবাদিক ফোরামের সভাপতি ও বাংলাভিশন এর প্রতিনিধি নন্দন দেবনাথ, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি এসএ টিভির স্টাফ রিপোর্টার মোঃ সোলায়মান, সাধারণ সম্পাদক ইন্ডিপেনডেন্ট টিভি’র প্রতিনিধি হিমেল চাকমা, রাঙামাটি জার্নালিষ্ট নেটওয়ার্কের সভাপতি নিউ এইজ পত্রিকার প্রতিনিধি সাংবাদিক শান্তিময় চাকমা, সাধারণ সম্পাদক ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি জার্নালিষ্ট এসোসিয়েশনের সহ-সভাপতি একাত্তর টিভি’র প্রতিনিধি উচিংছা রাখাইন কায়েসসহ সাংবাদিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মানববন্ধন পরিচালনা করেছেন রাঙামাটি সাংবাদিক ফোরামের সহ-সভাপতি চ্যানেল আই রাঙামাটির প্রতিনিধি মনসুর আহাম্মেদ। এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, রাঙামাটি প্রেসক্লাবের সহ-সভাপতি ইউএনবি’র প্রতিনিধি অলি আহাম্মেদ, কোষাধ্যক্ষ এটিএন বাংলা ও এটিএন নিউজ প্রতিনিধি পুলক চক্রবর্তি, একুশে টিভি ও দৈনিক সমকাল এর প্রতিনিধি সত্রং চাকমা, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির কোষাধ্যক্ষ ও দৈনিক পূর্বদেশ পত্রিকার প্রতিনিধি মোঃ কামাল উদ্দিন, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক দি এশিয়ান এইজ প্রতিনিধি নাজিম উদ্দিন, দৈনিক আমাদেরসময় পত্রিকার রাঙামাটি প্রতিনিধি জিয়াউর রহমান জুয়েল, দৈনিক প্রথম আলো পত্রিকার প্রতিনিধি সাধনমনি চাকমা, সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক ও দি বাংলাদেশ টুডে পত্রিকার প্রতিনিধি মোঃ শফিকুর রহমান, দৈনিক গিরিদর্পন পত্রিকার প্রতিবেদক শিশির দাশ বাবলা, সিএইচটি টুডে’র প্রতিবেদক মোঃ শাহআলম, পাহাড়ের সময় পত্রিকার বার্তা সম্পাদক নুরুল আমিন মানিক, দৈনিক রাঙামাটির প্রতিনিধি সৌরভ দে, সিএইচটি টাইমস টোয়েন্টিফোর এর প্রতিবেদক শহিদুল ইসলাম হৃদয়, গোলাম মোস্তফা, সিএইচটি লাইভ টিভির প্রতিনিধি মনু মারমাসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উক্ত ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশ নিয়ে আলমগীর মানিককে হুমকি দাতা সন্ত্রাসীকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*