আজ শুরু হচ্ছে সম্মিলিত বইমেলা


স্টাফ রিপোর্টার::
সম্মিলিত উদ্যোগে অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ রোববার (১০ ফেব্রুয়ারি)। বিকাল ৩টায় এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে মেলা উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
মেলার আয়োজক করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। বইমেলার সব ধরনের প্রস্ততি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেন, চট্টগ্রামে প্রথবারের মতো সম্মিলিতভাবে এ বইমেলা অনুষ্ঠিত হবে।
আয়োজকরা জানিয়েছেন, বইমেলা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এবারের মেলার আয়তন প্রায় ৮০ হাজার ৩০০ বর্গফুট। স্টল থাকছে ১১০টি। এর মধ্যে ঢাকার প্রকাশকদের জন্য ৬০টি এবং চট্টগ্রামের প্রকাশকদের স্টল থাকছে ৫০টি।
মেলায় প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। চলবে আলোচনা সভাও। এছাড়া ১১ ফেব্রুয়ারি রবীন্দ্র উৎসব, ১২ ফেব্রুয়ারি নজরুল উৎসব, ১৩ ফেব্রুয়ারি বসন্ত বরণ উৎসব, ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস, ১৫ ফেব্রুয়ারি বিতর্ক প্রতিযোগিতা, সাহিত্য-ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
জাতীয় জীবনে যেসব ব্যক্তি কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন তাদেরকে একুশে স্মারক সম্মাননা পদক ও সাহিত্য পুরস্কার প্রদান করা হবে ২১ ফেব্রুয়ারি বিকালে। এছাড়া রম্য বিতর্ক, পাঠক সমাবেশ, সাহিত্য আড্ডা, সাধারণ নৃত্য, লোকনৃত্য, আবৃত্তি, হামদ-নাত, উপস্থিত বক্তৃতা, দেশের গান, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*