‘বাসাসপ সম্মাননা-২০১৮’ পেলেন লায়ন এইচ.এম. ওসমান সরওয়ার


প্রেস বিজ্ঞপ্তি::
সমাজসেবা ও সুশিক্ষা বিস্তারে ব্যাপক অবদান রাখায় ‘বাসাসপ সম্মাননা-২০১৮’ পেলেন লায়ন এইচ.এম. ওসমান সরওয়ার। তিনি শিক্ষকতার মহান পেশায় একযুগ ধরে নিয়োজিত আছেন, পাশাপাশি মসজিদ, ফোরকানিয়া মাদ্রাসা, পাঠাগার ও বেশ কয়েকটি স্কুল প্রতিষ্ঠা করেন এবং বেশ কয়েকটি সামাজিক সংগঠন ও ব্যক্তিগত উদ্দ্যোগে মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। গত শুক্রবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ মিলনায়তনে বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবারের (বাসাসপ) তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে অতিথিদের হাত থেকে তিনি সম্মাননা ক্রেস্ট, সনদপত্র, ও প্রাইজবন্ড গ্রহণ করেন। অনুষ্ঠানে জীবনানন্দ দাশ একাডেমী পুরস্কার, কবি জসীম উদ্দীন একাডেমী পুরস্কার, মাইকেল মধূসুদন একাডেমী পুরস্কার, শেরে বাংলা সংসদ পুরস্কার, জয়বাংলা সাহিত্য পুরস্কার ও একুশে পদক প্রাপ্ত বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মুজাহিদীকে কাব্যরত্ন-২০১৮ ঘোষণা করা হয়। এছাড়া ভারতের দীলিপ দাশ, প্রবীর কুমার চৌধুরী, দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক কমরুদ্দিনসহ সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সতেরো জনকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে কবি আল মুজাহিদী বলেন ‘বাসাসপ’র সৃজনশীল কর্ম আমাকে মুগ্ধ করেছে। আমার বিশ্বাস অপকর্মের পরিবর্তে সুস্থ ধারার এই সংগঠন আরো অনেক বেশি বিস্তৃত হবে।
বাসাসপ’র প্রধান সমন্বয়ক কবি ও কথাশিল্পী মুহাম্মদ ইয়াকুবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুসলিম বিশ্বের প্রথম নারী হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ হাসিনা বানু , সিনিয়র সাংবাদিক মুজতাহিদ ফারুকী, বরেণ্য কবি মাহমুদুল হাসান নিজামী, ছড়াকার আতিক হেলাল, গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, ‘বাসাসপ’ কেন্দ্রীয় পর্ষদের উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের বাংলা বিভাগের শিক্ষক ড. ইয়াহইয়া মান্নান ও কবি শাহ মুহাম্মদ নিয়ামত উল্লাহ।
‘বাসাসপ সম্মাননা-২০১৮’ প্রাপ্ত অন্যরা হলেন- কবি ও গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, কমরুদ্দিন আহমদ প্রাবন্ধিক সাকী মাহবুব ,কবি মাঈন উদ্দিন জাহেদ, শাহনাজ খান, তাজ ইসলাম, ছড়াকার খন্দকার, খাদিজা আনজুমান, গল্পকার শেখ বিপ্লব হোসেন, গল্পকার লায়লা ফাতেমা সুমি, বিদ্যুৎ রঞ্জন দেবনাথ, কবি শংকর ব্র‏হ্ম, কবি অজয় চক্রবর্তী ও কবি জন্মোঞ্জয় ঘোড়ায়, এবং সাহিত্য-সংস্কৃতির মাঠে সর্বাধিক কর্মতৎপর সংগঠন হিসেবে ‘সপ্নকথা সাহিত্য পরিষদ’ (স্বসাপ)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*