চকরিয়ায় বিশ্ব পানি দিবসের মানববন্ধন

চকরিয়া প্রতিনিধি :: কক্সবাজারের চকরিয়ায় রোববার দুপুরে বিশ্ব পানি দিবস উপলক্ষে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটির উপজেলা কমিটি।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চিরিঙ্গা নিউমার্কেট চত্বরে ‘সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতে চাই পানি খাতে সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণ’ প্রতিপাদ্যে এ মানববন্ধন হয়েছে।
এ সময় সনাক সভাপতি অধ্যাপক এ.কে.এম সাহাবুদ্দিন, সনাক সদস্য অধ্যাপক বুলবুল জান্নাত শাহীন, টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম, চকরিয়া প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক এম. নুরুদ্দোজাসহ শিক্ষক-শিক্ষার্থী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী, সনাক, স্বজনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা জানান, দ্রুত বর্ধনশীল জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ন ও শিল্পায়ন, অপরিকল্পিত পানি ও সেচ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, লবণাক্ত পানির অনুপ্রবেশ- এসব দেশের পানি খাতে সমস্যা বৃদ্ধির অন্যতম কারণ। এছাড়াও দুর্নীতি, সুশাসনের অভাব ও আইনি কাঠামোর দুর্বল প্রয়োগের ফলে প্রাকৃতিক জলাধারের প্রায় ৭০ শতাংশ অবৈধ দখলে চলে গেছে। নদী, পুকুর, জলাশয়, খাল, ছড়া, ঝর্ণা দখলমুক্ত রাখতে না পারলে ও পানি ব্যবস্থাপনায় সুশাসন তথা পানির সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা সম্ভব না হলে দেশে সুপেয় পানির অভাবই হতে পারে সবচেয়ে বড় সমস্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*