চকরিয়ায় ব্যানবেইজে কম্পিউটার প্রশিক্ষণে তথ্যপ্রযুক্তি বিষয়ে ধারণা পেলেন ৪৮ শিক্ষক

চকরিয়া প্রতিনিধি :: ডিজিটাল প্রযুক্তি ও তথ্য ব্যবহারের মাধ্যমে বাংলাদেশকে শতভাগ তথ্যপ্রযুক্তি নির্ভর হিসেবে গড়ে তুলতে সারা দেশে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে উপজেলা পর্যায়ে চলছে কম্পিউটার হার্ডওয়্যার মেইনটেন্যাস এন্ড ট্রাবল সুটিংসহ নানা প্রশিক্ষণ।
এরই আলোকে কক্সবাজারের চকরিয়া উপজেলার ৪৮টি বিদ্যালয়ের ৪৮জন শিক্ষকের টানা ১৫দিনের প্রশিক্ষণ কর্মশালা মঙ্গলবার (১৬এপ্রিল) বিকালে চকরিয়া ইউআইটিআরসিই (ব্যানবেইজ) হলরুম মিলনায়তনে এ প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।
উপজেলা একাডেমিক সুপারভাইজার রতন বিশ্বাসের সভাপতিত্বে ও ইউআইটিআরসিই সমন্বয়ক মো: নোমানের স লনায় সমাপনী দিবসে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত। এতে বিশেষ অতিথি ছিলেন কর্মশালার প্রশিক্ষক শমসের মো: কামরুজ্জামান ও মফিজ উদ্দিন।
অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত বলেন, ২০০৯ সালে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ-এর যাত্রা শুরু করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় সরকার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে এ দেশের সাধারণ জনগণ গুরুত্বের সঙ্গে ডিজিটাল প্রযুক্তি গ্রহণ করে দেশকে বহুদুর এগিয়ে নিয়ে গেছে।
তিনি বলেন,বর্তমান সরকার ভিশন-২০২১ বাস্তবায়ন এবং দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। যোগাযোগ থেকে শুরু করে ব্যাংক, শিক্ষা, স্বাস্থ্যসেবা খাতসহ অন্যান্য অনেক আর্থ-সামাজিক ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হয়েছে এ ডিজিটাল সেবার মাধ্যমে। গত ৯ বছরের মধ্যে আইসিটি সেক্টরে বাংলাদেশে যে অর্জন হয়েছে তা দেশের জন্য তথ্য প্রযুক্তির বড় সম্ভাবনার দার উম্মোচন বলে জানান।
তিনি বলেন, আইসিটির প্রভাবে সরকারি ও বেসরকারি পর্যায়ে উভয় ক্ষেত্রের নতুন নতুন সুযোগ সৃষ্টি হচ্ছে, যা ভিশন-২০২১ বাস্তবায়নে প্রত্যেক শিক্ষকদের মাঝেও ইতিবাচক পরিবর্তন ঘটবে বলে ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*