সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্তি থেকে দুরে থাকতে নতুন প্রজন্মের প্রতি তথ্যমন্ত্রীর আহ্বান

স্টাফ রিপোর্টার :: তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ২০৪১ সালের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বর্তমান প্রজন্মরাই পরিচালনা করবে। এজন্য বর্তমান প্রজন্মকে দৃঢ় সংকল্প ও আত্মপ্রত্যয়ী হতে হবে। স্বপ্ন দেখতে হবে এবং সে স্বপ্ন বাস্তবায়নে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি নিজের সৃষ্টিশীলতা বাড়াতে হবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের আসক্তি থেকে দুরে থাকতে হবে।
মন্ত্রী আজ চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে দৃষ্টি চট্টগ্রাম আয়োজিত ২৭তম আন্তঃস্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী দিনে পুরস্কার বিতরণকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
নিজেকে প্রাক্তন সফল বিতার্কিক উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ব্যক্তি জীবনে চলার পথে বিতর্কের ভূমিকা অপরিসীম। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার অন্যতম অনুষঙ্গ হচ্ছে বিতর্ক। বিতর্ক গণতন্ত্রকে শাণিত করে। অন্যের মতামতকে শ্রদ্ধা করতে শেখায় এবং যৌক্তিক সমাধান খুঁজে পেতে সহায়তা করে। বিতর্ক মানুষের ভেতরের মানবতাবোধ ও সৃজনশীলতা জাগ্রত করে।
তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশনে জাতীয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা পুনরায় চালু করা হয়েছে। এছাড়া বিটিভি চট্টগ্রাম কেন্দ্র থেকেও বিতর্ক প্রতিযোগিতা চালু করা হয়েছে। এ প্রতিযোগিতায় দেশের যেকোন শিক্ষার্থী অংশ গ্রহণ করতে পারবে। আগামী বছরের মার্চ মাস নাগাদ বিটিভি চট্টগ্রাম কেন্দ্র টেরিস্ট্রিয়ালের মাধ্যমে ১২ ঘন্টা সম্প্রচার কার্যক্রম চালু করলে দেশের যেকোন স্থান থেকে এ প্রতিযোগিতা উপভোগ করা যাবে।
পরে মন্ত্রী বিজয়ীদের মধ্যে ট্রপি বিতরণ করেন।
চলতি ২৭তম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, কলেজ পর্যায় হাজী মো. মোহসীন কলেজ, বিশ^বিদ্যালয় পর্যায়ে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।
দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রবি আজিয়াটা কোম্পানীর সিইও মাহতাব উদ্দিন, রাজউক সদস্য শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ মহিলা সমিতি স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ আনোয়ারা বেগম, সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান বক্তৃতা করেন।
পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতীয় পার্টির সাম্প্রতিক অস্থিরতা তাদের দলের অভ্যন্তরীণ বিষয়। আশা করা যায় অচিরেই এ অস্থিরতা কেটে যাবে। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি দুর্নীতিগ্রস্থ দল। তাদের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ দুর্নীতির মাধ্যমে অর্জিত কালোটাকা সাদা করেছেন। দুর্নীতির কারনে তাদের অনেকের সাজা হয়েছে। কাজেই তাদের কাছ থেকে দুর্নীতির প্রশ্ন শোনা অবান্তর। তিনি বলেন, সম্প্রতি যেসব প্রাতিষ্ঠানিক দুর্নীতির খবর পাওয়া গেছে তার বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*