সাতকানিয়ায় গ্রাম আদালত বিষয়ক রিফ্রেশার্স প্রশিক্ষণ সম্পন্ন

রায়হান সিকদার, লোহাগাড়া :: “গ্রাম আদালতের সেবা জনগণের দোড়গোড়ায় পৌছে দিতে গ্রাম আদালতকে আরো কার্যকর করতে হবে” উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন । কার্যকর ও সক্রিয় গ্রাম আদালত গ্রামীণ ছোট খাট বিরোধ নিস্পত্তির মাধ্যমে সমাজে শান্তি-শৃঙ্খলা নিশ্চিতকরণে এবং উচ্চ আদালতের মামলার জট কমাতে ব্যাপক ভূমিকা রাখছে। মানসম্মত, সক্রিয় ও কার্যকর গ্রাম আদালত পরিচালনার জন্য বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী (ইউএনডিপি)’র আর্থিক ও কারিগরী সহায়তায় স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিযকরণ (পর্যায়-২) প্রকল্পের উদ্যোগে ইউনিয়ন পরিষদ সদস্যদের গ্রাম আদালত বিষয়ে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ২দিনব্যাপি রিফ্রেশার্স প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন। সমাপনী দিনের সেশনে উপস্থিত ছিলেন ইউএনডিপির ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাস চৌধুরী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ রিজোয়ান উদ্দীন এবং প্রকল্পের উপজেলা সমন্বয়কারী জানে আলম।
উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন, গ্রাম আদালত পরিচালনার জন্য সরকার আদালত সহকারী নিয়োগ সহ এজলাস স্থাপন, প্রশিক্ষণ আয়োজন ও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করছে। তিনি ইউপি সদস্যদের আইন ও বিধি মোতাবেক গ্রাম আদালত পরিচালনা করার এবং গ্রাম আদালত সেবা সর্ম্পকে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখার জন্য অনুরোধ করেন।
উল্লেখ্য, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (পর্যায়-২) প্রকল্পের আওতায় উপজেলা প্রশাসন কর্তৃক উপজেলা পর্যায়ে প্রকল্পভূক্ত ১২টি ইউনিয়ন পরিষদ (ছদাহা, কেঁওচিয়া, আমিলাইষ, চরতি, নলুয়া, খাগরিয়া, এওচিয়া, সোনাকানিয়া, মাদার্শা, বাজালিয়া, কালিয়াইশ, ধর্মপুর) সদস্যদের ৬টি ব্যাচে দুইদিন ব্যাপি অনাবাসিক রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্স আয়োজন করেন। যা ৩০ নভেম্বর কালিয়াইশ ইউনিয়ন এবং ধর্মপুর ইউনিয়ন পরিষদের সদস্যদের অংশগ্রহণের মাধ্যমে শেষ হয়। উক্ত প্রশিক্ষন কোর্সে প্রকল্পভুক্ত ১২টি ইউনিয়নের ১২৩ জন ইউ.পি সদস্য প্রশিক্ষন গ্রহণ করেন। প্রশিক্ষণ কোর্সে রিসোর্স পারসন হিসাবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি), দীপংকর তঞ্চঙ্গ্যা, অতিরিক্ত পুলিশ সুপার, (সাতকানিয়া সার্কেল, হাসানুজ্জামান মোল্যা,উপ-পরিচালক যুব উন্নয়ন অধিদপ্তর সালেহ আহমদ চৌধুরী, ইউএনডিপি’র ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর উজ্জ্বল কুমার দাশ চৌধুরী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ রিজোয়ান উদ্দীন এবং গ্রাম আদালত প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোঃ জানে আলম বিভিন্ন সেশন পরিচালনা করছেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*