অগ্নিদুর্যোগ থেকে বাঁচতে আগাম সতর্কতা চাই: সুজন

স্টাফ রিপোর্টার :: অগ্নিদুর্যোগের ভয়াবহতা থেকে রক্ষা পেতে আগাম সতর্কতা অবলম্বন করার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ‘জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই’ শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন। রোববার (১ ডিসেম্বর) সকাল ১১টায় নগরের কোতোয়ালী এলাকা থেকে নাগরিক পদযাত্রার উদ্বোধন শেষে জনসাধারণের মাঝে প্রচারপত্র বিলি করেন তিনি।
এ সময় মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি সুজন বলেন, আগুনের আবিষ্কার মানুষকে নতুন দিগন্তের সূচনা এনে দিয়েছিল প্রাচীন সমাজে। জীবনের প্রতিটি ক্ষেত্রে আগুন একটি অপরিহার্য উপাদান। কিন্তু এর একটু ভুল ব্যবহার এবং অসচেতনতার কারণে ঘটে যেতে পারে দুর্ঘটনা, যার ফলাফল বয়ে বেড়াতে হয় আজীবন।
তিনি বলেন, আমরা সচেতন হলেই আগুনের ভয়াবহতা থেকে নিজেকে এবং প্রতিবেশীকে বাঁচাতে পারি। এজন্য ঘরের বৈদ্যুতিক সংযোগ এবং সার্কিট অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা নিয়মিত পরীক্ষা করা, কোন ত্রুটি পাওয়া গেলে দ্রুত মেরামত করা, রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্যাসের চুলা বন্ধ আছে কি-না পরীক্ষা করা, রান্না ঘরে পর্যাপ্ত আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখা এবং সকালে রান্না করার আগে ঘরের দরজা জানালা খুলে কিছুক্ষণ অপেক্ষা করা, ঘরের ভিতর দিয়াশলাই ও লাইটার শিশুদের কাছ থেকে নিরাপদ দূরত্বে রাখা, শীতকালে গ্যাসের চুলার ওপর ভেজা কাপড় শুকোতে না দেওয়া, যেসব দোকানে গ্যাসের সিলিন্ডার বিক্রয়ের অনুমতি নেই- সেসব দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রয় থেকে বিরত থাকা, অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেতে বাসা-বাড়িতে পর্যাপ্ত পানি, বালি এবং অগ্নিনির্বাপক সরঞ্জাম প্রস্তুত রাখা, নতুন ভবন নির্মাণের সময় যথাযথ আইনানুগ প্রক্রিয়া অনুসরণ করতে হবে।
তিনি সেবা দানকারী সংস্থা বিদ্যুৎ, ওয়াসা ও গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীকে নিয়মিত তাদের সঞ্চালন লাইন পরীক্ষা করার অনুরোধ জানান। এছাড়া নগরের যেসব এলাকায় ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করতে পারে না, সেসব এলাকায় ওয়াসাকে ওয়াটার হাইড্র্যান্ট পাম্প বসানোর অনুরোধ জানান।
নাগরিক পদযাত্রাটি কোতোয়ালী মোড় থেকে শুরু হয়ে পাথরঘাটা ব্রিক ফিল্ড রোড চত্বরে গিয়ে শেষ হয়।
এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা মসিউর রহমান চৌধুরী, রাজনীতিবিদ হাজী মো. ইলিয়াছ, আব্দুর রহমান মিয়া, নাগরিক উদ্যোগের সদস্য সচিব হাজী মো. হোসেন, সাইদুর রহমান চৌধুরী, মো. নিজাম উদ্দিন, নগর যুবলীগের যুগ্ম-আহবায়ক মাহবুবুল হক সুমন, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ কমিটির সাবেক সহ-সম্পাদক শওকত হোসাইন, ফরহান আহমেদ, সাবেক ছাত্রনেতা মহিউদ্দিন শাহ, মাঈনুল হক লিমন, আব্দুস সালাম মাসুম, সাজ্জাদ হোসেন, এনামুল হক মিলন, জাহেদ আহমদ চৌধুরী, শওকত ওসমান মুন্না, আজিজুর রহমান আজিজ, রফিকুল মান্নান জুয়েল প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*