বাংলাদেশকে রক্ষায় এবারো ‘বুক পেতে দেবে’ সুন্দরবন

আমাদের ডেস্ক :: সুন্দরবন কতবার যে ঘূর্ণিঝড়, ঝড়, প্রাকৃতিক বিপর্যয় থেকে বাংলাদেশকে রক্ষা করেছে, তার কোনো হিসাব নেই। গত বছর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর হাত থেকে দেশকে রক্ষা করেছে সুন্দরবন। এবারো তাই হতে যাচ্ছে।
শক্তিশালী সাইক্লোন আম্পান থেকে বাংলাদেশকে রক্ষায় এবারও বুক পেতে দিচ্ছে সুন্দরবন।
গত বছরের নভেম্বরে সুন্দরবন অতিক্রম করার সময় বুলবুলের বাতাসের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার। এবার আম্পানের বাতাসের সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার। আম্পানের এখন বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ থেকে ২২৫ কিলোমিটার।
এ প্রসঙ্গে আবহাওয়াবিদ কাওসার পারভিন বলেন, আম্পান যে শক্তি নিয়ে এসেছিল তা থেকে কিছুটা কমেছে। তবে এর যে শক্তি রয়েছে তাতে করে সুন্দরবনের গাছ পালা ও প্রাণীদের-মৃত্যুসহ ব্যাপক ক্ষয় ক্ষতির শঙ্কা রয়েছে। তবে সুন্দরবনের কারণেই হয়তো উপকূলীয় অঞ্চলের প্রাণহানির সংখ্যা কম হতে পারে।
বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলেছে, আম্পান উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার বিকেল/সন্ধ্যার মধ্যে সুন্দরবনের নিকট দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*